শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৭:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
উখিয়ার নাউট্টা সেলিমের নকল মসলার ব্যবসায় ইয়াবার গন্ধ ‘উখিয়া নাগরিক পরিষদ’ নামের সামাজিক সংগঠনের আত্মপ্রকাশ উখিয়ায় মাঠে চষে বেড়াচ্ছেন যেসব প্রার্থীরা : উপজেলা পরিষদ নির্বাচন ডাম্পারের বেপরোয়া গতির মূল হাতিয়ার মাসোহারা’ উখিয়ায় সড়ক নির্মাণে দুর্নীতি ও অনিয়মের শেষ নেই বন কর্মকর্তা সাজ্জাদের মৃত্যুর ঘটনায় যাদের বিরুদ্ধে মামলা বন কর্মকর্তা সাজ্জাদের মৃত্যুতে উখিয়া অনলাইন প্রেসক্লাবের শোক উখিয়ায় এপিবিএন পুলিশের গাড়ির ধাক্কায় শিশু নিহত: মায়ের আহাজারিতে ভারী হাসপাতাল প্রাঙ্গণ! পাহাড় রক্ষা করতে গিয়ে মাটিখেকোর ঘাতক ডাম্পার কেড়ে নিলো বিট কর্মকর্তা সাজ্জাদুজামানের প্রাণ.! উখিয়ার চিহ্নিত মাদক কারবারি জয়নাল বেপরোয়া

ইসলামি শিক্ষার মান বাড়াতে ৮.৯ মিলিয়ন রিঙ্গিত বরাদ্দ

আন্তর্জাতিক ডেস্ক / ১২৩ বার
আপডেট সময় : শনিবার, ১৭ জুন, ২০২৩

মালয়েশিয়ায় ইসলামী শিক্ষার মানকে আরও উন্নত করতে ৮.৯ মিলিয়ন রিঙ্গিত বরাদ্দ দিয়েছে সরকার। দেশটির কেদাহ রাজ্যের সবকটি ইসলামী শিক্ষাপ্রতিষ্ঠানে এ বরাদ্দ দেওয়া হয়।

শনিবার (১৭ জুন) সেকোলাহ মেনেঙ্গাহ আগামা (এসএমএ) নাহদাহ হাসানাহ মেলেলে, কোডিয়াং-এর হীরক জয়ন্তী উদযাপন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীম এসব কথা জানান।

এ সময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ফাদলিনা সিডেক, প্রধানমন্ত্রীর দপ্তরের মন্ত্রী (ধর্ম বিষয়ক) ডক্টর মোহাম্মদ নাঈম মোখতার এবং এসএমএ নাহদাহ হাসানাহ অধ্যক্ষ মোহাম্মদ জামিল সাদাকি তাজউদ্দিন।

দ্য সান ডেইলির এক প্রতিবেদনে বলা হয়েছে, রাজ্যের আল-কুরআন এবং ফারদু আইন (কাফা) স্কুলসহ ইসলামী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর জন্য শিক্ষাগত সুবিধা মেরামত এবং আপগ্রেড করার জন্য ৬.৪ মিলিয়ন রিঙ্গিত বরাদ্দ করা হয়েছিল। শুধুমাত্র কেদাহ রাজ্যের, ঐক্য সরকার কোর্স এবং শিক্ষক প্রশিক্ষণের জন্য মোট ৬০৪,১৮০ রিঙ্গিত ৩৬টি ইসলামিক শিক্ষাপ্রতিষ্ঠানকে অনুমোদন দিয়েছে।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, ঐক্য সরকার রাজ্যে ইসলামিক ভিত্তিক শিক্ষাকে আরও সমৃদ্ধ করতে কেদাহ রাজ্যে নিবন্ধিত ২৮টি পন্ডোক, তাহফিজ, মাহাদ এবং ধর্মীয় বিদ্যালয়গুলিতে মোট ১.৯৮৫ মিলিয়ন রিঙ্গিত দান করবে।

এছাড়াও, কেদাহ ইসলামিক রিলিজিয়াস অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের (জেএইচইআইকে) অধীনে নিবন্ধিত কেদাহ শহরের ৫৮৮টি মসজিদের জন্য সরকার ২.৯৪ মিলিয়ন রিঙ্গিত অনুমোদন দিয়েছে। অনুদানটি আসন্ন ঈদুল আজহা (হারি রায়া আইদিলআদহা) উদযাপনে মসজিদের সৌন্দর্যায়নে প্রতিটি মসজিদে ৫ হাজার রিঙ্গিত করে বরাদ্দ অনুদান দেওয়া হয়েছে।

এরই মধ্যে, প্রধানমন্ত্রী স্কুল সংস্কারের লক্ষ্যে এসএমএ নাহদাহ হাসানাহ মেলালেকে আরও ১.২ মিলিয়ন রিঙ্গিত বরাদ্দের ঘোষণা করেছেন।

আনোয়ার বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ইসলামিক শিক্ষার পরিচালনা ও উন্নয়নে বিশেষ করে দেশব্যাপী মন্ত্রণালয়ের অধীনে নিবন্ধিত ২২৮টি সরকারি সাহায্যপ্রাপ্ত ধর্মীয় বিদ্যালয়ের (এসএবিকে) জন্য মোট ৮২১ মিলিয়ন রিঙ্গিত বরাদ্দ করা হয়েছে।

তিনি বলেন, আর্থিক সীমাবদ্ধতা, ক্রমবর্ধমান ঋণ এবং ঘাটতি ব্যয়ের সম্মুখীন হওয়া সত্ত্বেও সরকার শিক্ষা, স্বাস্থ্য এবং মসজিদের উন্নয়ন ও ইসলামি কর্মসূচি থেকে মুখ ফিরিয়ে নেবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

এক ক্লিকে বিভাগের খবর
%d bloggers like this:
%d bloggers like this: